শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন

শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে আইন মন্ত্রী আনিসুল হক বে-সরকারি ভাবে নির্বাচিত কসবায় ভোট দিয়ে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত-৪ কসবায় এলজিইডি’র শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আগরতলায় স্রোত আয়োজিত লোকসংস্কৃতি উৎসব কসবা প্রেসক্লাব সভাপতি’র উপর হামলার প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা কসবায় চকচন্দ্রপুর হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণ ও ছবক প্রদান শ্রী অরবিন্দ কলেজের প্রথম নবীনবরণ অনুষ্ঠান আজ বছরের দীর্ঘতম রাত, আকাশে থাকবে চাঁদ বিএনপি-জামাত বিদেশীদের সাথে আঁতাত করেছে-কসবায় আইনমন্ত্রী আনিসুল হক ১৩ দিনের জন্য ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী
কসবায় গাছে গাছে আমের মুকুল, ব্যাপক আম উৎপাদনের সম্ভাবনা

কসবায় গাছে গাছে আমের মুকুল, ব্যাপক আম উৎপাদনের সম্ভাবনা

লিয়াকত মাসুদ কসবা ব্রাহ্মণবাড়িয়া
চলতি মৌসুমে ব্রাহ্মণবাড়িয়ার জেলার কসবা উপজেলায় প্রতিটি গ্রামের আম গাছ জুড়ে আমের মকুলে ছেয়ে গেছে । প্রকৃতির নানা ধরনের ফুলের মতো সৌরভ ছড়াচ্ছে আমের মুকুল। আমের মুকুলের মিষ্টি ঘ্রাণে চারিদিক মুখরিত ।
আমের মুকুলের সেই সুমিষ্ট সুভাস আনন্দিত করে তুলছে মানুষের মন। প্রায় দুই সপ্তাহ আগে থেকেই গাছে মুকুল দেখা দিতে শুরু করেছে। এখন সময়ের ব্যবধানে তা আরো বাড়ছে। তবে ব্রাহ্মণবাড়িয়া কসবা উপজেলায় গত বছরের তুলনায় এ বছর গাছে মুকুলের পরিমাণ বেশি। এছাড়া বাগান করে আম চাষ কম হলে ও প্রতিটি ভিটে বাড়ির আঙ্গিনার চারপাশে আমের চাষ করা হয় বেশি। আর এসব আম গাছ গুলোতে শোভা পাচ্ছে আমের মুকুল। আম চাষি এবং উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবার আমের বাম্পার ফলনের আশা করছেন।

স্থানীয় বসতবাড়ীর আম চাষীদের সাথে কথা বললে তারা জানান, আবহাওয়া ঠিক থাকলে এবং প্রাকৃতিক দুর্যোগে কোন ক্ষতি না হলে ও সময়মতো পরিচর্যা হলে গত বছরের তুলনায় এবছর চলতি মৌসুমে আমের ভালো ফলন হবে। এছাড়া কসবার
১০টি ইউনিয়নের মধ্যে প্রতিটি ইউনিয়নে বসতবাড়ি ও বাগানে আম চাষ করা হয়ে থাকে। তবে কসবায় বসত বাড়ীর আঙ্গিনার চারপাশ দিয়েই আম চাষ বেশি দেখা যায়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




raytahost-demo
© All rights reserved © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD